উপমা খুঁজি তোমার...
নীল ; জল আকাশ জোৎস্না,
রুপালি ; চাঁদ মেঘ আয়না,
লাল ; কৃষ্ণচূড়া প্রদীপ শিখা,


নাকি সাগরের তীরে ঐ ছোট্ট শামুকটা
যে কখনো রঙ্গীন কখনো সাদাকালো
নাকি সেই মাতাল করা মহুয়া
নাকি শুভ্র গোলাপ কাটা
হয়তো বিঠোভেন এর হারিয়ে যাওয়া
সুরের মূর্ছনা,
হয়না কোনো উপমাতেই হয়না ;


তুমি কি অনুভূতির বাইরের অনুভূতি
যা আমার অনুভবে নেই,
তবুও অনুভব করতে চাই
তোমায় ;
অনুকাব্যে লেখা উপমার মতো.....